Monday, May 4, 2015

Post # 354 Bengali Indrajal Comics No.301




                নতুন বইয়ের খবর

গত ২১ শে মার্চ প্রকাশিত হোল ১৭৭৮ গ্রন্থ চর্চা । বই টি পরিচালনা ও প্রকাশ করেন ABP Group  এর সিনিয়র এডিটর রা ।(বাংলা ভাষায় ছাপার অক্ষরে ১৭৭৮ সালে প্রথম বই প্রকাশ হয়,তাই এই নাম ), প্রকাশ করে চার্বাক প্রকাশন ।    
মূলত বাংলা ভাষায় গ্রন্থ সংক্রান্ত বিভিন্ন রিসার্চ মূলক বিষয় প্রকাশিত হয় এই পত্রিকায়।
আমাদের সকলের প্রিয় ইন্দ্রজাল কমিকস্‌  সম্পর্কে আমার একটি লেখা আছে এই সংখ্যায়, সঙ্গে  থাকছে ৩৮ টি সম্পূর্ণ রঙিন ইন্দ্রজালের প্রচ্ছদ সঙ্গে ১৯৬৬ থেকে ১৯৯০ অবধি ইন্দ্রজাল কমিকসের অঙ্গসজ্জা ও ক্রমবিন্যাসের ইতিহাস ! ইতিহাসের সঙ্গে মিল রেখে বেতাল বংশের সৃষ্ট ইতিহাস ও বিভিন্ন হিরোদের নিয়ে লেখা এক সম্পূর্ণ ইন্দ্রজালের বিবর্তনের ইতিহাস , সঙ্গে থাকছে মূল্য পরিবর্তন বইএর পাতার পরিবর্তন ,ভিবিন্ন শিল্পীদের করা ইন্দ্রজালের ইলাসট্রেশন ও অন্যান্য পত্রিকায় থাকা ইন্দ্রজালের ভিবিন্ন হিরো ।
পুরো বইটি তে একমাত্র ইন্দ্রজালের এই লেখাটির সঙ্গে রঙিন পাতা রয়েছে, আরো থাকছে ইন্দ্রজালের পরিমার্জিত ৭৮০ টি বইএর তালিকা, আমার লেখাটির পৃষ্ঠা সংখ্যা ২৫, ইন্দ্রজালের বাছাই করা রঙিন প্রচ্ছদ সংখ্যা ৩৮ টি,(সব হিরোদের প্রথম বইএর প্রচ্ছদ)।

তাছাড়া আছে বন্ধু শান্তনু ঘোষের লেখা টারজান অলংকরণে নারায়ণ দেবনাথ । আছে শুকতারায়  প্রকাশিত সমস্ত টারজানের লিস্ট ও সঙ্গে নারায়ণ বাবুর অলংকরণ । 
টারজানের চতুর্থ অ্যাডভেঞ্চার থেকে লেখা শুরু করেন সুধিন্দ্রনাথ রাহা(সব্যসাচী) , তার  আগে ৩ টি গল্প লেখেন নিপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায়, টারজানের ২য় অ্যাডভেঞ্চার থেকে   অলংকরণ শুরু করেন  নারায়ণ দেবনাথ ( ১৩৫৮ ফাল্গুন ) । শুকতারায় মোট ২১ টি টারজান ধারাবাহিক গল্পের ইলাস্‌ট্রেটার হলেন তিনি ।  টারজানের ১ম অ্যাডভেঞ্চার অলংকরণ করেছিলেন প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায়। তাছাড়া ময়ূখ চৌধুরী ও তুষার চট্টোপাধ্যায়ের করা হেড পিস ও দেখাযাবে ।
এ ছাড়া আছে - বাংলা হরফের জন্মকথা, বুক আর্ট, উপেন্দ্র নাথের বসুমতী ইত্যাদি রিসার্চ মূলক লেখা ।
পৃষ্ঠা সংখ্যা ৩১২ , মূল্য ৩৭৫ টাকা, ছাড় দিয়ে ৩০০ টাকা,এখনো পাবেন পাতিরাম বুক স্টল এ ।

     

 

বাঁধানোর আগে









                                                                          ডাউনলোড করুন

বহুদিন পর আবার ইন্দ্রজাল এ । ইন্দ্রজাল নিয়ে ও প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায়ের বিষয় কার্টুন সংখ্যা নিয়ে লেখার কাজের জন্য ব্লগে সময় দিতে পারছিলাম না ! তবে এবার ইন্দ্রজাল গুলি কিন্তু প্রসেস্‌ করে দিয়েছে "প্রসেনজি ৎ দা (পিব্যান্ডস)। দীর্ঘ দিন ধরে ওদের আপত্তি ছিল এক বই দু বার করে করবার জন্য! তাই আমি আবার ১-৩০০ বই গুলি  র- স্ক্যান করার জন্য বাস্ত থাকার দরুন ঐ সময়টা বাঁচাতে এই বই গুলি দিলাম।
৩০১-৪২০ মদ্ধের বই গুলি আগে একটি ক্লোজ গ্রুপ এ ছিল, তবে ব্লগে এই প্রথম ৩০১-৪২০ আসতে চলেছে ! আশাকরি আপনাদের আপত্তি থাকবেনা !

15 comments:

  1. Welcome back indrada!... Tobe charbak e prokashito tomar lekhata dile aro khushi hotam! Asha kori tumi lekhata bloge scan kore debe kodiner modhye..

    ReplyDelete
    Replies
    1. @ Mr. Walker আশা করি কদিনের মধ্যে ওটা দিতে পারবো ! বই টা কিন্তু ভালই বিক্রি হচ্ছে !!!

      Delete
  2. অনেকদিন পরে নতুন পোস্ট - Welcome back !
    শুকতারায় বাংলায় প্রকাশিত টার্জানের গল্পগুলো নিয়ে কোন বই কি প্রকাশিত হয়েছে ?
    Btw, 'যুগে যুগে' ধরাবাহিক চিত্রগল্পটার কথাটা যেন ভুলে যেও না !

    ReplyDelete
    Replies
    1. কুন্তল‏ দা এই গল্প গুলিই ইংরাজি নামে dsk পরে বই আকারে প্রকাশ করেছে ! যেমন- টারজান অ্যান্ড হিস্‌ সন", টারজান অ্যান্ড হিস্‌ মেট, ইত্যাদি !

      Delete
  3. Darun indrababu anek din par aruprataner khoj abar pabo dhannobad

    ReplyDelete
    Replies
    1. প্রলয়বাবু আপনাকেও অনেক ধন্যবাদ !

      Delete
  4. ইন্দ্র অনেকদিন পড়ে আবার পোস্ট করার জন্য ধন্যবাদ ।
    ১৭৭৮ গ্রন্থচর্চায় তোমার লেখাতার জন্য বায়না রইলো ।

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই রঞ্জনদা ! চেষ্টা করছি !

      Delete
  5. অনেক ধন্যবাদ আবার ইন্দ্রজাল নিয়ে ফেরার জন্যে। তবে ৩০০ থেকে খন্ড ২৩ অবধি তো আগেই ডাউনলোড করা ছিলো , তাই এখন অপেক্ষা করছি খন্ড ২৪-এর জন্যে।

    ReplyDelete
    Replies
    1. অগুলো B.T তে ছিল সুমনদা,পিব্যান্ডসএর করা ! তাই আবার দিচ্ছি ! তবে খন্ড ২৩ অবধি তাড়াতাড়ি করে দেবো ! ২৪,২৫,২৬,২৭ স্ক্যান হচ্ছে !

      Delete
  6. Welcome back Indra da.......facebook e janlam computer e problem hoyechilo .....ekhon thik hoyeche nischoy............1778 ki boi naki patrika ? mane jante chaichi eta ki ektai berolo naki proti mase beroy ?

    ReplyDelete
    Replies
    1. মাদার বোর্ড পাল্টাতে হোল !!!! ......।। তবে এটি কিন্তু পত্রিকা ! বছরে ২ টি ছাপা হয় ! তবে এটার ২য় মুদ্রন হবে।

      Delete
  7. অভিনন্দন দাদা--

    ReplyDelete
  8. Replies
    1. অনেক ধন্যবাদ সুকু !

      Delete