Tuesday, May 5, 2015

Post # 355 Bengali Indrajal Comics No.302

 

   


                নতুন বইয়ের খবর


গত ৬ই এপ্রিল ২০১৫ জীবনানন্দ সভাঘর(নন্দন)লাল মাটি থেকে প্রকাশিত হোল কৌশিক মজুমদারের সাড়া জাগানো বই কমিকস্‌ ইতিবৃত্ত, বাংলায় তো অবশ্যই সঙ্গে ভারতবর্ষের বুকে কমিকস্‌ নিয়ে এই রকম বই এই প্রথম, পৃষ্ঠা সংখ্যা ৫০০, মূল্য ৬৫০ টাকা, পাবেন ২০% ছাড় ।
ছিলেন অতীতের বিখ্যাত কার্টুনিস্ট অমল চক্রবর্তী(আজকাল, আনন্দবাজার),সমীক বন্দ্যোপাধ্যায় ও বই পাড়ার সিধু জ্যাঠা সৌমেন পাল, কমিকস্‌ গবেষক বিশ্বদেব গঙ্গোপাধ্যায়
  এই বইএর বিস্তার আলতামিরা গুহাচিত্র থেকে এই ডিজিটাল ইলাস্‌ট্রশনের যুগ।পৃথিবীর বিখ্যাত কমিকস্‌ ইয়োলো কিড, বেতাল, টিন টিন,সুপারম্যান,ব্যাটমান,ম্যানড্রেক ,বাঁটুল, নণ্টে ফন্টে, এদের ইতিহাস আলোচিত হয়েছে । সুপার হিরোদের অন্তর্বাস থেকে  টিন টিন এর শুটিং , বাঙ্গালী বেতাল থেকে জাপানি মাংগা , লাল ব্যাটমান থেকে নীল কমিকস্‌ বাদ যায়নি কিছু ।  
কমিকস্‌ এর আড়ালে লুকানো বিশ্ব যুদ্ধের ঠাণ্ডা লড়াই,রাজনীতির থেকে যৌনতা সব অজানা তথ্য রয়েছে এই বইএর পাতায় পাতায় !
এক কথায় কমিকস্‌ নামের আশ্চর্য মাধ্যমটির চোখে বিশ্ব ইতিহাসের এই বই এক নতুন ধারার ইতিহাস চর্চার সন্ধান দেবে ।   

বন্ধু কৌশিক মজুমদার বর্তমানে কালিম্পং এ মৃত্তিকা পরিক্ষাগার এ বৈজ্ঞানিক পদে কর্মরত। নতুন প্রজাতির বন্ধু ব্যাকটেরিয়ার আবিস্কারক ও পি,এইচ,ডি তে স্বর্ণ পদক প্রাপ্ত। ওর সঙ্গে আমার আলাপ এই ব্লগের মাদ্ধমে অদ্ভুত ভাবে ! শুকতারার সমস্ত কভার কমিকস্‌ এর লিস্ট টি ব্লগে পোস্ট করবার একটু পরে একটি ফোন পাই ওঁর,তার পর থেকে আলাপ বন্ধুত্তে রুপ নেয়, এই বইতে আমার করা শুকতারার সমস্ত কভার কমিকস্‌ এর লিস্ট ও ইন্দ্রজালের পরিমার্জিত লিস্ট পাবেন ! কৃতজ্ঞতা স্বীকারে আমার নাম টি রাখার জন্য কৌশিক কে আরো একবার ধন্যবাদ যানাই ।


 






স্বপ্ন না সত্যি ! দুই কিংবদন্তী শিল্পী সুব্রত গঙ্গোপাধ্যায় এবং নারায়ণ দেবনাথ










 




ডান দিক থেকে কৌশিক সৌমেনদা,শমীক বন্দ্যোপাধ্যায়,অমল চক্রবর্তী ও শান্তনু ।

                                                                      
                                                                         ডাউনলোড করুন
                                        
                                               স্ক্যান ও এডিট- "প্রসেনজিৎ দা (পিব্যান্ডস)

ছোটবেলায় এই বইটা আমাদের কাছে ছিল এক রহস্যজনক কৌতুহলের বস্তুু , মামাদের তোরঙ্গ ভেঙ্গে পেয়েছিলাম এই সম্পদ , অন্য আরও কয়েকটির সঙ্গে, কেল্ট গ্রহের যবরদস্ত মধ্যাকর্ষণ  ও জারকভের বেল্ট ,সঙ্গে আদিম ভোরের মানুষ।.........বিভোর হয়ে যেতাম...
...


 








1 comment:

  1. ei comics-ti download kora jachchhe na. ektu dekhben please. Thanks. :)

    ReplyDelete