Friday, May 29, 2015

Post # 367 Bish Konnya By Tushar Chatterjee

                                                                   
                                                                       ডাউনলোড করুন





ধুলোখেলা ব্লগে প্রথম আমি কলরব পত্রিকা সম্পর্কে জানতে পারি ... সম্পাদক ছিলেন শ্রী রবিদাস সাহা রায়... সেপ্টেম্বর ও অক্টোবর ১৯৭৫ সালের দুটি সংখ্যায় গোয়েন্দা নিশীথ রায়ের শেষ দুটি কিস্তির পাতা থেকে জানতে পারি 'ইনকা রাজের গুপ্তধন' গল্পটির কথা... ঐ ব্লগেও এই কমিকস্‌ টি কমপ্লিট করার মতো সবকটি সংখ্যা নেই ... তবে আশায় বসে রইলাম কোনদিন হয়তো পেয়ে যাবো। গোয়েন্দা নিশীথ রায়ের এই একটি কমিকস্‌ ই সংগ্রহ করতে বাকি রয়ে গেল। 


কলরব পত্রিকা ১৯৭৫ অক্টোবর সংখ্যা শেষ কিস্তি

কলরব পত্রিকা ১৯৭৫ সেপ্টেম্বর সংখ্যা


 গোয়েন্দা নিশীথ রায়ের কমিকস্‌ গুলি...  

১.সখের গোয়েন্দা নিশীথ রায় -৪১ পাতা  (শুকতারা
২.মরনের বেড়াজাল ৪৬ পাতা  (শুকতারা )

.ইনকা রাজের গুপ্তধন(কলরব পত্রিকা) । 
৪.কালো বাঘের থাবা -৫৮ পাতা (শুকতারা )  
৫.দানবের হাতে নিশীথ রায় ৩৬ পাতা      
৬.ডাকিনীর রাত -৩৬ পাতা   
৭. বিষকন্যা ১২ পাতা (নবকল্লোল)।
৮.ভঙ্করের জাগরণ  (নব কল্লোল)।
৯। মরন ফাঁদে নিশীথ রায় (প্রকাশিত হয়নি)।






আজ থাকলো  গোয়েন্দা নিশীথ রায় সিরিজের একটি কমিকস্‌, প্রাপ্ত বয়স্কদের জন্য এই কমিকস্‌ টি নব কল্লোল এ প্রকাশিত হয় আশ্বিন ১৩৭৯ অর্থাৎ অক্টোবর ১৯৭২ ।   
                                         
                                                        শ্রী তুষার চ্যাটার্জি

থাকতেন কালীঘাট ট্রাম ডিপোর পাশে একটি বাড়িতে ( নিচে হমিওপ্যাথি ওষুধের দোকান আছে) অবিবাহিত ছিলেন ,আদি নিবাস পূর্ব বঙ্গে । দেখতে সুপুরুষ ছিলেন, খুব পান খেতেন, পাঞ্জাবী পাজামা পরতেন ,কাঁধে থাকতো শান্তিপুরি ঝোলা, খুব অল্প সময়ে অনেক কাজ করতেন বলে অলঙ্করেণের মান সব  সময় ঠিক থাকতো না, শুকতারা,নবকল্লল,কলরব পত্রিকায় অলংকরণ করতেন । দেব সাহিত্য কুটিরের থেকে একটি মূল্যবান পাণ্ডুলিপি নিয়ে বাসের থেকে হারিয়ে ফেলেন (কমিকস্‌ আঁকার জন্য নিয়ে ছিলেন) ,তাই ওনাকে খুব অপমানজনক কথাবলা হয়, তাই দেব সাহিত্য কুটিরের সাথে সম্পর্ক ত্যাগ করেন, পরে 'রসা রোডে' একটি আঁকার ইস্কুল খোলেন ,গানবাজনার জলসা করতেন বাড়িতে, কালী পূজা হতো বলেও শুনেছি । ময়ূখ চৌধুরীর সঙ্গে বাড়ির সামনের রকে সপ্তহে ১-২ দিন আড্ডা মারতেন , দিলিপ দাসের সঙ্গে যৌথ কমিকস্‌ প্রকাশ করেন ( যদিও অমি দেখিনি) , ৬৫-৬৭ বছর বয়সে (আনুমানিক)২০০৭ সালে ঘুমের  মদ্ধে হৃদরোগে মারাজান।   

              









27 comments:

  1. Onar Samagra ta niye aar kichu hocche na ?

    ReplyDelete
  2. নিমাইদা ঘুরাচ্ছে ! তাই সব ব্লগে দিয়ে দেবো ! বিনা পয়সায় করবো আবার তেল মাখাবো ! সেটা হবে না !

    ReplyDelete
  3. Atleast Bisoy Cartoon e o onake smoron kora hole khub bhalo hoi.

    ReplyDelete
    Replies
    1. স্বয়ং বিশ্বদেবদা তুষয়ার বাবুর খোঁজে গিয়ে ছিলেন ! কিন্তু ওনার ভাগ্নির থেকে এতো বাজে ব্যবহার পান যে উনি বিষয় কার্টুন এ তুষার বাবুর কিছু করতে রাজি হচ্ছেন না ! লাল মাটির হয়ে আমার কাজ করবার ইচ্ছা ছিল , কিন্তু ওনার ভাগ্নি বাদসাধলো !

      Delete
  4. ভদ্রলোকের আঁকার স্টাইল somehow ভালো লাগতো না - কিন্তু এত খেটেখুটে তথ্য যোগার করে সকলকে জানানোর জন্যে অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ রইলো...

    ReplyDelete
    Replies
    1. এর জন্য ওয়াকার ও বিশ্বদেবদার ধন্যবাদ প্রাপ্য , ওনারা আমার জন্য খুঁজে খুঁজে গোয়েন্দা গল্পের মতো তুষার বাবুর বাড়ি বের করেন ! তবে ব্যাবহার খুব একটা ভালো পাননি !

      Delete
  5. Tushar chatterjee sanatani bangalianar moddhe ekta western thrill anten chobite-o ta dhara porto a baperta kintu oner galpoguloke akorsonio korto, amarto besh lagto.

    ReplyDelete
    Replies
    1. আমি আপনার সাথে এক মত ! ওনার সব কাজ যে খারাপ টা নয় ! 'দানবের হাতে নিশীথ রায়' ও 'ডাকিনির রাত' দুটি কমিকস্‌ ভালোই করেছিলেন !

      Delete
  6. দারুন ইন্দ্র দারুন । অনেকদিন পড়ে আবার আরেকটা তুষার চ্যাটার্জি পেয়ে খুব ভালো লাগলো ।

    ReplyDelete
    Replies
    1. তুষার বাবুর আরো বই আকারে অপ্রকাশিত কাজ স্ক্যান করে রাখলাম ! আশাকরি ব্লগে দিতে পারবো ! ধন্যবাদ !

      Delete
  7. তুষার চ্যাটার্জ্জী বা তুকাচ সম্বন্ধে এতো তথ্য জানা ছিলোনা, প্রথমেই সে জন্য কৃতজ্ঞতা জানাই। যদিও ওনার আঁকার স্টাইল খুব একটা ভালো লাগতো না কিন্তু তাঁর কাজের মূল্য কোনওভাবেই অস্বীকার করা যায়না। উনিই বোধহয় প্রথম বাংলায় বড়োদের জন্য কমিকস লেখেন, যতোদূর মনে পড়ে নবকল্লোল পত্রিকায়।
    ইন্দ্রভাই এই কাজগুলো অনবদ্য হচ্ছে, প্রশংসার আর জায়গা নেই।

    ReplyDelete
    Replies
    1. দেবী চৌধুরানী , আনন্দ মঠ , বিষ কন্যা ইত্যাদি । তুষার বাবুর সম্পর্কে যানার ব্যাপারে বিশ্বদেব বাবু ও ওয়াকারের ধন্যবাদ প্রাপ্য ওঁরা গোয়েন্দার মতো কাজ করেছে আমার জন্য ! আপনাকে অনেক ধন্যবাদ !

      Delete
  8. তুষার চ্যাটার্জি পাণ্ডুলিপি নিয়ে ছিলেন ছবি আঁকবার জন্য, হারিয়ে ফেলেছিলেন এবং তারপর আর কোনদিন ওই পত্রিকা অফিসে যান নি, এটাই তো জানতাম।
    ১৩৮৫-৮৬ পর্যন্ত উনি কাজ করেছেন, মানে ঘটনা তার পরপর। তখন পাণ্ডুলিপি কি তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের হওয়া উচিৎ? তারাশঙ্কর ওই ঘটনার অন্তত ৭/৮ বছর আগে মারা গেছেন। তখনও তাঁর অপ্রকাশিত রচনা রয়ে গিয়ে ছিল? যা উনি ছবি আঁকতে নিয়ে হারিয়ে ফেললেন? আমার জানা ছিল অন্য এক নামী আধুনিক লেখকের নাম।
    নিশ্চিত জানালে খুশি হব।

    আর নারায়ণ দেবনাথ নবকল্লোলে বঙ্কিমচন্দ্রের উপন্যাস নিয়ে কমিকস করেছিলেন একসময়, তুষার চ্যাটার্জি কি তারও আগে নবকল্লোলে কমিকস শুরু করেছিলেন?
    জানার ইচ্ছা রইলো?

    প্রায় সব IJC ই তো এখানে দেখতে পাচ্ছি। বাঃ, এ অত্যন্ত কঠিন কাজ, এতদুর এগিয়ে যাবার জন্য শুভেচ্ছা।

    ReplyDelete
    Replies
    1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের নাম আমাদের শোনা তুষার বাবুর পাড়ার এক সম বয়সি বন্ধুর থেকে আর বাকি সাল তারিখ ওনার ভাগ্নির থেকে, আসল সত্য আজ যবনিকার আড়ালে !
      বঙ্কিমচন্দ্রের উপন্যাস নিয়ে কমিকস্‌ দেবী চৌধুরানী ও আনন্দ মঠ কিন্তু তুষার বাবুর করা,যার বেশিরভাগ সংখ্যা থাকলেও সবটা আমার নেই ! নারায়ণ বাবু মাত্র দুটি কমিকস্‌ করেন নবকল্লোল এ “হীরের টায়রা (১৯৬৫) ও “চিত্রে দুর্গেশ নন্দিনী “ (১৯৬৪) ।
      ব্লগে আশার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই , আপনার আসল পরিচয় মনেহয় আমি ধরেফেলেছি !এক সঙ্গে কাজ করবার ইচ্ছা থাকলো , ফেস বুক এ পেলে ভালো হয় যোগাযোগ করবার জন্য , বা ই-মেল আই ডি । আবার ও ধন্যবাদ ! ভালো থাকবেন ! আপনাদের দেখেই আমাদের শুরু !

      Delete
  9. This comment has been removed by the author.

    ReplyDelete
  10. @BIC: dada,tumi jodi chao aaro kichu tothyo share korte paro..tobe uni kar manuscript hariyechilen?

    ReplyDelete
  11. @all: tukach er best comics kalo bagher thaba! Echara maraner berajal,gablu r gunda haati o bhalo.uni khub baje shilpi non..tahole dsk onake diye bochorer por bochor chobi ankato na.uni prochur chobi ekechen,kichu taak lege jabar moton chobio ache!

    ReplyDelete
    Replies
    1. নরকের রাজা ও চাঁদনী রাতে মরীচিকা দুটি ও দুর্দান্ত !

      Delete
    2. Narakerraja & chandnirater marichika & kalo bagher thaba o khuni k comics guli porte chai..chotobelar seisab valolaga..college street e paini...ki kore porte parbo..ektu help chai...

      Delete
  12. তুষারবাবুর সম্বন্ধে তথ্যের জন্য ওয়াকার এবং বিশ্বদেববাবুকে ধন্যবাদ জানাই। ইন্দ্র জন্য তো কোনও প্রশংসাই যথেষ্ট নয়।
    আমি ওয়াকারের সঙ্গে একমত যে তুষারবাবুর কিছু খুব উঁচুমানের কাজ আছে, কিন্তু সাধারনভাবে যে কাজগুলো দেখা যায় সেগুলো যেন একটু বাজারচলতি টাইপ।
    BIC-কে ধন্যবাদ জানাই নতুন আলোকপাতের জন্য, তবে কারো থেকে সঠিক তথ্য জানতে পারলে ভাল লাগতো।

    ReplyDelete
    Replies
    1. এদ্দম ঠিক , অল্প সময়ে বেশি কাজ করতে গিয়ে বাজারচলতি টাইপ হয়ে গেছিলো !

      Delete
  13. Asankhya dhanyabad o abhinandan dada post ebong tathya ubhoyer jonyai. Tusharbabur chabi jodi deowa sambhab hoi dada khub bhalo lagbe. agami diner jonya shubha kamana

    ReplyDelete
    Replies
    1. আমি চেষ্টা করছি একটা ছবি যদি যোগাড় করা যায় ! ধন্যবাদ !

      Delete
  14. বাংলা সাহিত্যের জগতে আপনাদের মত ব্লগার দের অবদান লেখক দের তুলনায় কোনো অংশে কম নয়। এর জন্য অসম্ভব নিষ্ঠা, পরিশ্রম তো লাগেই কিন্তু আসল জিনিস টি হলো বই এর প্রতি অপরিমিত ভালবাসা। খুব ভালো মনের মানুষ না হলে লোক এর জন্য ভাববার চিন্তা আসে না। ভালো থাকবেন। -- রঞ্জন

    ReplyDelete
  15. ভালো পাঠক ও উঁচু মনের মানুষ না হলে আবার ব্লগার দের সেণ্টিমেণ্ট বোঝা যায়না ! আপনাদের মতো পাঠকের জন্য আমরা উৎসাহ পাই, ভালো থাকবেন ।

    ReplyDelete
  16. Indra da, Nishith Ray er comics amar bhaloi lagto. দানবের হাতে নিশীথ রায় ar ডাকিনীর রাত er link gulo invalid hoye gechey. Please comics gulo abar upload korun, khoob asha korey achi.

    ReplyDelete
  17. ভাই ইন্দ্র ডাউনলোড লিংক পাচ্ছিনা।

    ReplyDelete